Thursday 3 September 2015

My Online Earning History. Part - 1

From my personal diary:

ফেব্রুয়ারী ২০১২ (সঠিক তারিখ অজানা)
এক দিন আমার Friend মাছুদ রানা আমাকে ফোন করে বলল যে-
তোর Internet আছে?

-          আছে কেন?
-          তাহলে তো তুই Internet থেকে ইনকাম করতে পারিস।
-          কি ভাবে?
-          আমি সঠিক জানিনা। তবে আমার রুমমেট (Room-met) করে। তার সাথে কথা বলে জেসেনে।
-          আচ্ছা, তাহলে আগামি পরশু দিন আসছি।
-          আচ্ছা আয়।

এই বলে ফোন রেখে দিলাম। আমি Computer কিনেছিলাম ২১শে জুন ২০১০ তারিখে। আমি আর মিঠুন গিয়েছিলাম কম্পিউটার কিনতে। এখন ২০১২ সালের জানুয়ারী মাস। এতো দিন শুধু কম্পিউটারে গান শুনতাম আর সিনেমা দেখতাম। Computer Internet থেকে ইনকাম করা যায় তা জানতাম না। তো Friend মাছুদ আমাকে বলার পর আমি খুব বেশি ইন্টারেস্টেড হলাম এবং ইন্টারনেট থেকে ইনকাম করার প্রতি। 
তারপর আমি Jessore এ গেলাম বিষয়টা দেখার ও সেই ভাই এর সাথে কথা বলার জন্য। সেই ভাই এর সাথে কথা হল। আমি তার রুমে গিয়ে দেখলাম যে সে শুধু অ্যাডে ক্লিক করছে।

মাছুদ সেই ভাইয়ার সাথে পরিচয় করিয়ে দিল। এ হচ্ছে মহি উদ্দীন, বাড়ি বিষয়খালী। ওর কম্পিউটার আছে তাই তোমার কাছে নিয়ে আসলাম। তোমার Online earning এর ব্যাপারটা ওকে দেখাও। ওর IT এর কিন্তু knowledge একদম নেই। তোমার Online earning এর details information দাও।

সেই ভাইয়া বললেন- আমি Dolancer এ কাজ করি।
আমি বললাম কাজটা কি?
ভাইয়া বললেন এখানে কাজ হল আপনার অ্যাকাউন্ট এ প্রতিদিন ১০০টি অ্যাড link আসবে। আপনার সেই অ্যাড লিঙ্কে ক্লিক করতে হবে। ব্যাস, আপনার কাজ শেষ। এই ১০০টি অ্যাড link এ ক্লিক করলে আপনার অ্যাকাউন্ট এ জমা হবে ১ডলার এভাবে ৩০ দিনে আপনি ৩০ ডলার earn করতে পারবেন। যার মূল্য আমাদের দেশে ৩০*৭৫=২২৫০ টাকা।
আমি বললাম এখানে কাজ করতে হলে কোন টাকা লাগবে নাকি?
ভাইয়া বললেন হাঁ। প্রথমে ৮৫০০.০০ টাকা দিয়ে Registration করতে হবে। এর পর আপনি চেষ্টা করবেন আরও লোক আপনার নিচে ধুকাতে, তাহলে আপনি পাবেন তাদের earning এর ১৫%। এভাবে আপনার Left Hand এবং Right Hand এ যত বেশি লোক ধুকাবেন ততো বেশি কমিশন পাবেন। এভাবে আপনি মাসে ১০০০০০ টাকারও বেশি earning করতে পারবেন।
ভাইয়া আমাকে আরও ভাল ভাবে বোঝানোর জন্য তার খাতায় এ ধরনের একটি চিত্র আঁকলেন। 



আমি বললাম ভাইয়া আমি খুবি ইন্টারেস্টেড কিন্তু এই মুহূর্তে আমার কাছে ৮৫০০ টাকা নেই। টাকা হাতে আসলে আপনাকে ফোন দেব।
ভাইয়া বললেন আচ্ছা ঠিক আছে।

এই দিনটি ছিল শুক্রবার। ভাইয়া রুম থেকে বেরিয়ে নামাজ পড়তে গেলাম মসজিদে। নামাজ শেষে ম্যাসে আসার পথে মাছুদকে বললাম, দস্ত, কাজটা আমার পছন্দ হল না। এটা ত ঠিক Destiny এর মত। এক দিন না এক দিন এটা মার যাবেই।  
তার পর ম্যাসে দুপুরের খাইয়া বাসয় আসলাম।
বাড়ি এসে রাসেল ভাইকে বললাম Dolancer এর কথা। রাসেল ভাই বলল- আমি জানি একটা সিস্টেম এ ইনকাম করা যাই কিন্তু সিস্টেম টা জানি না। এই সপ্তাই ঢাকায় যাচ্ছি কাজ শিখতে। রাসেল ভাই ঢাকা থেকে Dolancer এ কাজ করতে হয় কিভাবে তা শিখে আসল এবং বেশি লভের আশায় একা ৪ টি ID খুলল ৭০০০*৪=২৮০০০ টাকা দিয়ে। তার পর রাসেল ভাই আমাকে ধুকতে বলল। আমি বললাম যে এই company একদিন থাকবে না। তায় আমি ধুকবনা। আমি আরও বললাম  
কাজ করব আমি কিন্তু রেজিস্ট্রেশান করতে টাকা দিতে হবে কেন? আমি যদি কোনদিন without investment internet থেকে টাকা তুলতে পারি সে দিন তোর সাথে internet এর বিষয়ে কথা বলব। না পারলে বলব না।  

মনে মনে একটা জেদ কাজ করল। আমার কাছে একটা Challenge হয়ে দাঁড়াল। তার পর বাড়ি ফিরে ৩০০ টাকা দিয়ে আমার প্রথম কেনা এই "01913917350" Banglalink SIM Night time unlimited data pack কিনলাম। এটাই ছিল আমার জীবনে প্রথম Monthly Internet data pack  কেনা। এর আগে Daily pack ১ দিনের জন্য কিনতাম শুদু Antivirus update  দেয়ার জন্য। এ সময়  Internet Browsing  ভালভাবে জানতাম না।

যাইহোক, Banglalink SIM Night time unlimited data pack এর টাইম ছিল রাত 12.00am থেকে সকাল 8.00am পর্যন্ত। রাত ১২.০৫ মিনিটে internet connect দিয়ে  Google search দিলাম-

How to make money from internet without investment? 
Search result থেকে অনেক  PTC and PPC সাইট এর ঠিকানা পেলাম visit করলাম সেসব website এ কিছুটা বুজলাম, আর বেশির ভাগ Word ওয়ার্ড বুজলাম না। তায় Bangla Accademy Dictionary টা থেকে সাহায্য নিলাম। এভাবে প্রায় ১৫ দিন কেটে গেল বিভিন্ন Website ও Internet browsing এর প্রাথামিক ধারনা নিতে। এ ছাড়া Email দিয়ে registration করলাম অনেক গুলো PPC সাইট এ যেমন- Neobux, Bux.to, MyBrowserCash, ClixSense, wordlink, eToro, । কাজ করি Dollar জমা হয় কিন্তু টাকা উত্তলন করতে পারিনাপরে মনে হয় এগুলো সব ভণ্ডামি
আর আমি এ সময় internet এ একেবারেই নতুন

 

No comments:

Post a Comment

Attention: You can give your advice and opinion only this comment box. But do not try to any kind of spamming.