Monday 8 June 2015

ডোমেইন হোষ্টিং নিয়ে প্রতারনার পূর্ব সতর্কতা

যারা ডোমেইন ও হিস্তিং কিনতে নিজের ওয়েবসাইট তৈরি করার কথা ভাবছেন তারা বিষয়টি লক্ষ করুনঃ

আমরা যারা ইন্টারনেট সম্পর্কে জানি তাদের কাছে ডোমেইন হোষ্টিং নতুন কোন শব্দ হওয়ার কথা নয়। যারা নতুন তাদের জন্য বলছিডোমেইন হচ্ছে যেকোন ওয়েব সাইটের নাম যেমন আমার ওয়েবসাইটের নাম হচ্ছে www.knowledgeworldbd.com আর হোষ্টিং হচ্ছে জায়গা, যেখানে আপনার ফাইল ফোল্ডারগুলো থাকবে।
আপনারা অবশ্যই জানেন যে ডোমেইন হোষ্টিং  টাকার বিনিময়ে ভাড়া নিতে হয়। যার মেয়াদ সাধারনত হয়ে থাকে এক বছর আথবা ২ বছর অর্থাৎ মেয়াদ শেষে এটিকে আবার রিনিউ করতে হয়।
অতএব আপনি যার কাছ থেকে একবার ডোমেইন হোষ্টিং সহায়তা নিচ্ছেন এক বছর পর আবার তার কাছে যেতে হচ্ছে। অতএব আপনি সবসময় কামনা করছেন তার সাথে একটা সুসম্পর্ক রাখতে।
কিন্তু যদি এমন হয় আপনাকে দেয়া হোষ্টিং ভাল কাজ করছে না আর সার্ভার মাঝে মধ্যেই বন্ধ থাকে। তখন কি করবেন? অবশ্যই চাইবেন তার কাছ থেকে সরে আসতে এবং অন্ন ভাল সারভারে যেতে।
এখনি শুরু হবে আসল খেলা। যদি আপনার হাতে আপনার ডোমেইন এর কন্ট্রোল প্যানেল না থাকে আপনি সরতে পারবেন না। কারন হোষ্টিং পরিবর্তন করতে হলে অবশ্যই নতুনভাবে ডোমেইন এর মাঝে সেট করতে হবে ডিএনএস। অতএব ডোমেইন কন্ট্রোল প্যানেলই জরুরি। যেটি অনেকেই দিতে চায় না। যেমন আমাকে দেয়নি হেলাল হোস্ট ( http://www.helalhostbd.com/ )



আর যেহেতু আপনার ডোমেইনটা ইতিমধ্যে এক বছর পার করেছে এবং পেয়েছে হাজারো মানুষের ভালবাসা। আপনার ইচ্ছে জাগবে না যে নতুন অন্য একটি ডোমেইন নিয়ে কাজ করবেন। অতএব যদি এমন বিপদে আপনি পরেন তখন আপনি হবেন হতাশ। আপনার ক্রয়কৃত সম্পদ, যেখানে আপনার ১০০% অধিকার আছে সকল তথ্য জানার সেখানে আপনাকে চরম বিপদে ফেলা হচ্ছে সামান্য সার্থের জন্য। যা বলছি এটা মিথ্যে নয়, আমাদের দেশের বাস্তবতা। এর বাস্তব প্রমান হল হেলাল হোস্ট ( http://www.helalhostbd.com/ )। অতএব ডোমেইন হোষ্টিং কিনতে হলে অবশ্যই সংগ্রহ করুন ডোমেইন এবং হোষ্টিং এর আলাদা আলাদা কন্ট্রোল প্যানেল। এবং তার কাছ থেকে কিনুন যে আপনার পরিচিত এবং বিশ্বাসী। এমন কারো কাছ থেকে ডোমেইন ও হস্টিং কিনুন যে ক্রয়ের সাথে সাথে গ্রাহককে বুঝিয়ে দেবে আপনার সবকিছু।




০১৯১৯২৭৩৩৭৭ 

1 comment:

  1. সত্যি, যারা বড় এবং বিশ্বাসত কোম্পানি থেকে তাদের ডোমেইন হস্তিং কেনে না তারা এভাবেই ঠোকে।

    ReplyDelete

Attention: You can give your advice and opinion only this comment box. But do not try to any kind of spamming.